Wednesday, June 17, 2015

জেনে নিন কলার দারুণ ব্যবহার (ভিডিওসহ)

ফিচার ডেস্ক :কলা একটু বেশি পেকে গেলেই কেমন যেন ঝাঁঝালো হয়ে যায় স্বাদ। ফলে খেতে ভালো লাগে না কারোই। অনেকগুলো কলা কিনেছেন, খাওয়া হয়নি। এখন ঘরে পড়ে থেকে নষ্ট হচ্ছে সেগুলো? তাহলে জেনে নিন এই বাড়তি কলাগুলো বা বেশি পেকে যাওয়া কলাগুলো দিয়ে কী কী করতে পারেন আপনি। তৈরি হতে পারে মজার সব খাবার, ব্যবহার করতে পারেন রূপচর্চায়, আবার সংরক্ষন করতে পারেন ভবিষ্যতের জন্যও। কীভাবে? চলুন, জেনে নিই।
 ১) বেশি পেকে যাওয়া কলা দিয়ে তৈরি করতে পারেন মজাদার পিঠা। কলা চটকে নিন। সাথে চিনি, অল্প দুধ, ময়দা ও ডিম যোগ করুন। ভেজে নিন ডুবো তেলে। ব্যাস, তৈরি দারুণ সুস্বাদু কলা।
 ২) ফেলেই তো দেবেন, তারচাইতে তৈরি করে ফেলুন পাউরুটি। ব্যানানা ব্রেড তৈরির হরেক রকম রেসিপি পাবেন ইন্টারনেটে। এছাড়া কলার পেস্ট বানিয়ে আইসক্রিম তৈরিতেও ব্যবহার করতে পারেন।
 ৩) প্যানে চিনি দিন, চিনি একটু গলে ক্যারামেল হয়ে গেলে এর মাঝে টুকরো করা কলা দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে নামিয়ে ফেলুন। পরিবেশন করুন প্যানকেক বা আইসক্রিমের সাথে। খেতে লাগবে অসাধারণ।
৪) কলাগুলোকে চটকে নিন। সাথে মেশান অল্প মধু, দুধ ও ওটস। ত্বকের জন্য দারুণ একটি স্ক্রাবার এই পেস্টটি। ব্যবহার করতে পারেন পুরো শরীরেই।
 ৫) কলাগুলো দিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন। তারপর এর সাথে যোগ করুন ডিম। ভালো করে ফেটিয়ে চুলে মাখুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। রুক্ষ্ম ও শুষ্ক চুল হয়ে উঠবে নরম ও মোলায়েম ম্যাজিকের মতই।
 ৬) কলাগুলো ছিলে নিয়ে একটা এয়ার টাইট ব্যাগে ভরে ফেলুন। তারপর রেখে দিন ডিপ ফ্রিজে। যখন ইচ্ছা বের করে ব্যবহার করুন স্মুদি তৈরিতে বা যে কোন খাবারে। স্বাদে কোন হেরফের হবে না।
 ৭) সকালের নাস্তায় প্যানকেক ভালোবাসেন? প্যানকেক তৈরিতে ময়দা একটু কম দিয়ে তার বদলে কলা চটকে দিয়ে দিন। দারুণ স্বাদের নরম ও মোলায়েম প্যানকেক তৈরি হবে।

0 comments:

Post a Comment