Tuesday, June 23, 2015

পেঁয়াজের অন্য রকম ব্যবহার !!


১) ভাতের পোড়া গন্ধ ও স্বাদ দূর করতে
ভাত পুড়িয়ে ফেলেছেন? কোনো চিন্তা নেই ভাতের পোড়া স্বাদ ও গন্ধ দূর করতে একটি পেঁয়াজ কেটে ভাতের ওপর রেখে দিন। পেঁয়াজ পোড়া গন্ধ ও স্বাদ শুষে নেবে।
২) ধাতব জিনিস পলিশ করতে
কিছু দিন রেখে দিলে ধাতব জিনিস তার উজ্জ্বলতা হারায়। হারানো উজ্জ্বলতা ফিরে পেতে একটি পেঁয়াজ স্লাইস করে কেটে চেঁছে নিন। এরপর তা এক কাপ পানিতে ডুবিয়ে নিন। একটি পরিষ্কার কাপড়ে এই পানি লাগিয়ে ধাতব জিনিস ঘষে নিন, দেখবেন চকচকে হয়ে উঠেছে।
৩) রঙের গন্ধ দূর করতে
অনেকেই রঙের গন্ধ একেবারেই সহ্য করতে পারেন না। ঘরে নতুন রঙ করা হলে বা রঙ করা জিনিস ঘরে আনলে ঘরের কোণে একটি বড় পেঁয়াজ চার টুকরো করে রেখে দিন। পেঁয়াজ রঙের গন্ধ শুষে নেবে।
৪) পোকামাকড়ের কামড়ের জ্বলুনি ও দাগ দূর করতে
মশা থেকে শুরু করে অন্য পোকামাকড়ের কামড়ের দাগ ও জ্বলুনি দূর করতে পেঁয়াজ স্লাইস করে কেটে আক্রান্ত স্থানে ঘষে নিন। এতে জ্বলুনি কমবে ও লালচে ফুলে ওঠা দাগও দূর হবে।
৫) ব্রণ দূর করতে
ব্রণের সমস্যায় ভুগছেন? পেঁয়াজ স্লাইস করে চেঁছে রস বের করে নিন। এরপর সমপরিমাণ পানির সাথে মিশিয়ে ব্রণের ওপর লাগান। দ্রুত ব্রণের সমস্যা দূর করতে পারবেন।
৬) পোড়া দাগ ও জ্বলুনি বন্ধ করতে
রান্না করতে গেলে তেলের ছিটে লাগলে ছোটখাটো পোড়া কিংবা রোদে অরিতিক্ত ঘুরে রোদে পোড়া দাগ ও জ্বলুনি হয়। এই জ্বলুনি দূর করতে পোড়া স্থানে পেঁয়াজ কেটে হালকা করে ঘষে নিন ও চেপে ধরে থাকুন।
৭) গলাব্যথা ও খুসখুসে ভাব দূর করতে
এক কাপ পানিতে আধা পেঁয়াজের খোসা ফুটিয়ে নিন। এরপর ছেকে পান করুন। গলাব্যথা ও খুসখুসে ভাব দ্রুত কমে যাবে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন >>>

0 comments:

Post a Comment