Tuesday, June 23, 2015

ওজন নিয়ন্ত্রণের ৭ টি মারাক্তক টিপস!

ওজন নিয়ন্ত্রণে আমরা অনেক ধরনের ডায়েট পালন করি । কিন্তু আপনি যদি এই ৭ টিপস মেনে চলেন তাহলে আপনার ওজনের উপর নিয়ন্ত্রণ রাখতে পারবেন :)

১. সকালের নাশতা
ব্যস্ততার কারণে পেট খালি রেখেই বাড়ি থেকে বের হলে তেমন সমস্যা নেই। তবে যদি পথের মাঝে ফাস্ট ফুড দিয়ে ক্ষুধা মেটান, এর মূল্য দিতে হবে। হার্ভার্ড হেলথ পাবলিকেশন এক প্রতিবেদনে জানায়, স্ট্রেস নিয়ে ফাস্ট ফুড খেলে তা মস্তিষ্কের কাজে নয়, পুরোটাই দেহের কাজে ব্যয় হয়।
২. অফিসের দূরত্ব
বাড়ি থেকে অফিসের দূরত্ব বেশি হলে ওজন বৃদ্ধির শঙ্কা তুলে ধরা হয়েছে ডালাস-ফোর্ট ওর্থ অ্যান্ড অস্টিনের এক গবেষণায়। সাড়ে চার হাজার চাকরিজীবীর ওপর পরীক্ষা করে দেখা যায়, যাঁদের অফিসে পৌঁছতে বেশ কিছু সময় গাড়িতে বসে থাকতে হয়, তাঁদের ওজন বাড়তে থাকে। আমেরিকান জার্নাল অব প্রিভেনটিভ মেডিসিনের আরেক প্রতিবেদনে বলা হয়, হেঁটে বা পাবলিক ট্রান্সপোর্টে যাঁরা অফিস করেন তাঁদের স্থূলতার শঙ্কা কিছুটা কম থাকে।
৩. শুধু বসে থাকা
একটানা কয়েক ঘণ্টা বসে কাজ করলে শুধু ব্যাকপেইনের সমস্যাই নয়, স্থূলতাও দেখা দেয়। আবার ব্যায়ামাগারে গিয়েও এ ওজন কমানো যায় না। তাই কাজের ফাঁকে একটু হাঁটাহাঁটি করে নিতে হয়।
৪. খাবার
যেহেতু কাজের ধরন আপনার ওজন বৃদ্ধি করছে, কাজেই খাবার বেছে খাওয়া জরুরি। প্রয়োজনে প্রিয় খাবারগুলোও ত্যাগ করুন এবং স্বাস্থ্যকর মেন্যু বেছে নিন। নয়তো ওজন বাড়তে বেশি সময় লাগবে না।
৫. অফিসের বিশেষ আয়োজন
কর্মক্ষেত্রে বিভিন্ন উপলক্ষে খাওয়ার আয়োজন চলে। অফিসের পার্টি, স্ন্যাকস এবং কেক-পেস্ট্রি উপভোগ করতে লাগামহীন হবেন না। ওজন বাড়াতে এসব খাবারের জুড়ি নেই। তাই ফল বা অন্যান্য হালকা খাবার বেছে নিন।
৬. চাপ
এটি স্থূলতা বৃদ্ধির অন্যতম কারণ। তবে কর্মক্ষেত্রে স্ট্রেস নিয়ে আপনি একা অবস্থান করছেন না। এ বিষয়কে মাথায় রেখে চাপমুক্ত হোন। স্ট্রেস আমাদের খাদ্যাভ্যাস বদলে দেয়। ওজন নিয়ন্ত্রণে যেসব হরমোন কাজ করে এদের প্রভাবিত করে স্ট্রেস।
৭. ঘুমের অভাব
কাজের স্ট্রেস বাড়ি অবধি নিয়ে গেলে রাতের ঘুম নষ্ট হবে। আর স্থূলতার পেছনে ঘুমের অভাব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইন্টারন্যাশনাল জার্নাল অব ওবেসিটি থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ঘুমের অভাব ওজন বৃদ্ধি করে। হার্ভার্ড টিএইচ চান স্কুল অব পাবলিক হেলথের এক গবেষণায় বলা হয়, পূর্ণদিবস কাজের পর ছয় থেকে আট ঘণ্টা না ঘুমালে ওজন নিয়ন্ত্রণ কঠিন বিষয় হয়ে দাঁড়াবে। সূত্র: ফক্স নিউজ

0 comments:

Post a Comment